Full details Public Provident Fund (PPF) :

 


Full details Public Provident Fund (PPF) : 

        পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) হল ভারতে একটি savings-cum-tax-saving instrument in India, যা 1968 সালে অর্থ মন্ত্রকের ন্যাশনাল সেভিংস ইনস্টিটিউট দ্বারা প্রবর্তিত হয়। এই স্কিমের মূল উদ্দেশ্য হল আয়কর সুবিধার সাথে যুক্তিসঙ্গত রিটার্ন সহ বিনিয়োগের প্রস্তাব দিয়ে ক্ষুদ্র সঞ্চয়গুলিকে একত্রিত করা


যোগ্যতা:-

        যে ব্যক্তিরা ভারতের বাসিন্দা তারা পাবলিক প্রভিডেন্ট ফান্ডের অধীনে তাদের অ্যাকাউন্ট খোলার যোগ্য এবং করমুক্ত রিটার্ন পাওয়ার অধিকারী।

 

বিনিয়োগ এবং রিটার্ন:-

        একটি PPF অ্যাকাউন্ট খুলতে এবং বজায় রাখতে ন্যূনতম বার্ষিক ₹500 জমা করতে হবে। একজন PPF অ্যাকাউন্ট ধারক প্রতি আর্থিক বছরে তার PPF অ্যাকাউন্টে সর্বাধিক ₹1.5 লক্ষ জমা করতে পারেন ৷

 

Interest rate 7.1 %

       ভারত সরকারের অর্থ মন্ত্রণালয় প্রতি ত্রৈমাসিকে পিপিএফ অ্যাকাউন্টের জন্য সুদের হার ঘোষণা করে। এই সুদ বার্ষিক চক্রবৃদ্ধি হয় এবং প্রতি বছর মার্চ মাসে পরিশোধ করা হয়। প্রতি মাসের পঞ্চম দিন এবং শেষ দিনের মধ্যে সর্বনিম্ন ব্যালেন্সে সুদ গণনা করা হয়।

 

স্কিমের সময়কাল:-

      আসল সময়কাল 15 বছর। তারপরে এটি বন্ধ করা যেতে পারে এবং সম্পূর্ণ অর্থ তুলে নিতে পারেন বা গ্রাহকের আবেদনের ভিত্তিতে, এটি আরও অবদান রেখে বা না করে 1 বা তার বেশি ব্লকের জন্য 5 বছরের জন্য বাড়ানো যেতে পারে।

 

সর্বনিম্ন পরিমাণ হল ₹500 যা জমা করা যেতে পারে।

বর্তমানে সুদের হার প্রতি বছর 7.1% (এপ্রিল 2023 অনুযায়ী)

প্রাপ্ত সুদ করমুক্ত।

সম্পূর্ণ ব্যালেন্স ম্যাচিউরিটি হলে তোলা যাবে।

বর্তমানে একটি অ্যাকাউন্টে প্রতি বছর সর্বোচ্চ ₹150,000 জমা করা যেতে পারে।

পিপিএফ সাবস্ক্রিপশনে অর্জিত সুদ বার্ষিক চক্রবৃদ্ধি হয়।

সময়ের সাথে জমা হওয়া সমস্ত ভারসাম্য সম্পদ কর থেকে অব্যাহতিপ্রাপ্ত।



মন্তব্যসমূহ